রাতে তাপমাত্রা বাড়ে কেন? - Blogger Friends BD QnA
menu search brightness_auto
more_vert
thumb_up_off_alt 1 টি পছন্দ thumb_down_off_alt 0 জনের অপছন্দ

1 উত্তর

more_vert

রাতে তাপমাত্রা বাড়ার বেশ কিছু কারণ থাকতে পারে।

কিছু সাধারণ কারণ:

  • দিনের বেলায় সূর্যের তাপ ধরে রাখা: দিনের বেলায়, সূর্য পৃথিবীর পৃষ্ঠকে তাপ প্রদান করে। এই তাপ মাটি, ভবন এবং অন্যান্য বস্তু দ্বারা শোষিত হয়। রাতে, এই বস্তুগুলি ধীরে ধীরে তাপ বিকিরণ করে, যার ফলে তাপমাত্রা বৃদ্ধি পায়।
  • মেঘের অনুপস্থিতি: মেঘ সূর্যের আলোকে প্রতিফলিত করে এবং পৃথিবী থেকে তাপ বের করে। রাতে, যখন মেঘ কম থাকে, তখন পৃথিবী আরও বেশি তাপ ধরে রাখে, যার ফলে তাপমাত্রা বৃদ্ধি পায়।
  • বাতাসের গতি: রাতে, বাতাস সাধারণত দিনের চেয়ে ধীর গতিতে প্রবাহিত হয়। এর মানে হল যে উষ্ণ বাতাস একটি এলাকায় আটকা পড়ে থাকতে পারে, যার ফলে তাপমাত্রা বৃদ্ধি পায়।
  • আর্দ্রতা: উচ্চ আর্দ্রতা তাপ ধরে রাখতে পারে, যার ফলে রাতের তাপমাত্রা বৃদ্ধি পায়।

অন্যান্য সম্ভাব্য কারণ:

  • শহুরে তাপ দ্বীপ: বড় শহরগুলিতে, কংক্রিট এবং অ্যাসফল্টের মতো তাপ-শোষণকারী উপকরণগুলির প্রাচুর্য থাকে। এই উপকরণগুলি দিনের বেলায় তাপ শোষণ করে এবং রাতে ধীরে ধীরে তা বিকিরণ করে, যার ফলে শহুরে এলাকায় তাপমাত্রা বৃদ্ধি পায়।
  • উচ্চচাপ ব্যবস্থা: উচ্চচাপ ব্যবস্থাগুলি সাধারণত স্থিতিশীল আবহাওয়া এবং উষ্ণ তাপমাত্রার সাথে থাকে। যদি একটি উচ্চচাপ ব্যবস্থা একটি এলাকার উপর অবস্থান করে, তাহলে এটি রাতের তাপমাত্রা বৃদ্ধি করতে পারে।

আপনার এলাকায় রাতের তাপমাত্রা কেন বেড়েছে তা নির্ধারণ করতে, আপনার স্থানীয় আবহাওয়ার পূর্বাভাস পরীক্ষা করা উ।

বাংলাদেশের প্রেক্ষাপটে:

বাংলাদেশে, রাতের তাপমাত্রা বৃদ্ধির একটি প্রধান কারণ হল আর্দ্রতা। গ্রীষ্মের মাসগুলিতে, বাংলাদেশে আর্দ্রতা সাধারণত খুব বেশি থাকে। উচ্চ আর্দ্রতা তাপ ধরে রাখতে সাহায্য করে, যার ফলে রাতের তাপমাত্রা বৃদ্ধি পায়।

এছাড়াও, শহুরে তাপ দ্বীপ প্রভাব ঢাকা এবং চট্টগ্রামের মতো বড় শহরগুলিতে রাতের তাপমাত্রা বৃদ্ধিতে অবদান রাখে।

আবহাওয়াবিদদের মতে, জলবায়ু পরিবর্তনের ফলে ভবিষ্যতে বাংলাদেশে রাতের তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে।

thumb_up_off_alt 0 পছন্দ thumb_down_off_alt 0 জনের অপছন্দ
...