রাতে বাতাস বেশি হয় কেন? - Blogger Friends BD QnA
menu search brightness_auto
more_vert
thumb_up_off_alt 2 পছন্দ thumb_down_off_alt 0 জনের অপছন্দ

1 উত্তর

more_vert

রাতে বাতাস বেশি হওয়ার পেছনে বেশ কিছু কারণ আছে।

প্রধান কারণগুলো হল:

  • স্থল-সমুদ্র তাপমাত্রার পার্থক্য: দিনের বেলা, স্থল সমুদ্রের তুলনায় দ্রুত গরম হয়। ফলে, স্থলের উপরের বাতাস উষ্ণ হয়ে হালকা হয়ে ওঠে এবং উপরে উঠে যায়। ঠান্ডা এবং ভারী সমুদ্রের বাতাস স্থলের দিকে প্রবাহিত হয়, যার ফলে দিনের বেলায় সমুদ্র থেকে স্থলের দিকে বাতাস বয়ে যায়। রাতের বেলা, এই প্রক্রিয়া বিপরীত হয়। স্থল দ্রুত শীতল হয়, সমুদ্রের তুলনায় ঠান্ডা হয়ে যায়। ঠান্ডা এবং ভারী স্থলের বাতাস নিচে নেমে যায় এবং সমুদ্রের দিকে প্রবাহিত হয়। উষ্ণ এবং হালকা সমুদ্রের বাতাস স্থলের দিকে উঠে যায়, যার ফলে রাতের বেলায় স্থল থেকে সমুদ্রের দিকে বাতাস বয়ে যায়। এই বাতাসের প্রবাহকেই আমরা রাতের বাতাস হিসেবে অনুভব করি।
  • সীমান্ত স্তর: পৃথিবীর পৃষ্ঠের কাছাকাছি বায়ুমণ্ডলের একটি স্তর থাকে যাকে সীমান্ত স্তর বলা হয়। এই স্তরে, বাতাস স্থির বস্তুর সাথে ঘর্ষণের কারণে ধীর গতিতে চলে। দিনের বেলা, সূর্যের তাপ সীমান্ত স্তরকে উত্তপ্ত করে। উত্তপ্ত বাতাস প্রসারিত হয় এবং উপরে উঠে যায়, যার ফলে সীমান্ত স্তরে বাতাসের চাপ কমে যায়। এই চাপের পার্থক্যের কারণে বাতাস প্রবাহিত হয়, যার ফলে দিনের বেলায় হালকা বাতাস অনুভূত হয়। রাতের বেলা, সীমান্ত স্তর ঠান্ডা হয়ে যায়। ঠান্ডা বাতাস সংকুচিত হয় এবং নিচে নেমে যায়, যার ফলে সীমান্ত স্তরে বাতাসের চাপ বৃদ্ধি পায়। এই চাপের পার্থক্যের কারণেও বাতাস প্রবাহিত হয়, যার ফলে রাতের বেলায় বাতাস বেশি অনুভূত হয়।
  • স্থানীয় প্রভাব: পাহাড়, নদী, এবং উপকূলীয় এলাকার মতো স্থানীয় ভৌগোলিক বৈশিষ্ট্যগুলিও রাতের বাতাসের উপর প্রভাব ফেলতে পারে। উদাহরণস্বরূপ, পাহাড় থেকে নিচে নেমে আসা ঠান্ডা বাতাস উপকূলীয় এলাকায় রাতের বেলায় বাতাসের গতি বাড়াতে পারে।
thumb_up_off_alt 0 পছন্দ thumb_down_off_alt 0 জনের অপছন্দ
...