মাতৃ ও শিশু স্বাস্থ্য কি? - Blogger Friends BD QnA
menu search brightness_auto
more_vert
thumb_up_off_alt 0 পছন্দ thumb_down_off_alt 0 জনের অপছন্দ

1 উত্তর

more_vert

মাতৃ স্বাস্থ্য বলতে গর্ভবতী, প্রসবরত এবং প্রসবোত্তর মহিলাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের অবস্থা বোঝায়। এতে নিরাপদ গর্ভधारण, প্রসব এবং প্রসবোত্তর যত্ন অন্তর্ভুক্ত।

শিশু স্বাস্থ্য বলতে জন্ম থেকে ৫ বছর বয়স পর্যন্ত শিশুদের শারীরিক, মানসিক এবং সামাজিক উন্নয়নের অবস্থা বোঝায়। এতে নিয়মিত টিকা দেওয়া, সুষম পুষ্টি, নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা এবং নিরাপদ পরিবেশে বেড়ে ওঠা অন্তর্ভুক্ত।

মাতৃ ও শিশু স্বাস্থ্য একে অপরের সাথে 密不可分। সুস্থ মা সুস্থ সন্তান জন্ম দেয় এবং সুস্থ সন্তান মায়ের সুস্থতা বজায় রাখতে সাহায্য করে।

মাতৃ ও শিশু মৃত্যু হ্রাস এবং তাদের স্বাস্থ্যের মান উন্নত করার জন্য বিশ্বব্যাপী বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। বাংলাদেশ সরকারও মাতৃ ও শিশু স্বাস্থ্য উন্নয়নে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে।

মাতৃ ও শিশু স্বাস্থ্য উন্নত করার জন্য কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ:

  • গর্ভবতী মহিলাদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা নিশ্চিত করা
  • প্রসবপূর্ব যত্ন এবং প্রসবকালীন যত্নের উন্নতি
  • নবজাতকদের নিয়মিত টিকা দেওয়া
  • শিশুদের সুষম পুষ্টি নিশ্চিত করা
  • শিশুদের নিরাপদ ও স্বাস্থ্যকর পরিবেশে বেড়ে ওঠার সুযোগ করে দেওয়া
  • মাতৃ ও শিশু স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি

মাতৃ ও শিশু স্বাস্থ্য উন্নয়নের জন্য সকলের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। সরকার, বেসরকারি সংস্থা, এবং সমাজের সকল স্তরের মানুষের সহযোগিতায় আমরা সকলের জন্য সুস্থ ও সমৃদ্ধ জীবন নিশ্চিত করতে পারি।

thumb_up_off_alt 0 পছন্দ thumb_down_off_alt 0 জনের অপছন্দ
Blogger Friends BD QtoA এ সুস্বাগতম, যেখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং গোষ্ঠীর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।
...